এবার ফিলিস্তিনের পশ্চিম তীরেও জোরপূর্বক বাস্তুচ্যুত করছে ইসরায়েল

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ২৯ আগস্ট ২০২৪, ০৮:৪৯ AM

ফিলিস্তিনের অধিকৃত গাজায় বর্বর ও নৃশংস হামলা চালিয়ে প্রায় সবকিছু ধ্বংস করে দেওয়ার পর এবার পশ্চিম তীরে হাত দিয়েছে ইসরায়েল। দেশটি এরই মধ্যে হামলা জোরদার করেছে সেখানে। সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টে ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী কাটজ পুনর্ব্যক্ত করেছেন যে, ফিলিস্তিনিদের "কিছু ক্ষেত্রে" জোরপূর্বক দখলকৃত পশ্চিম তীর থেকে বাস্তুচ্যুত করা হবে, কারণ ইসরায়েলের সামরিক বাহিনী কয়েক দশকের মধ্যে ফিলিস্তিনি ভূখণ্ডে তার বৃহত্তম অনুপ্রবেশ অব্যাহত রেখেছে।

কাটজ পশ্চিম তীরে ফিলিস্তিনিদের জোরপূর্বক অপসারণকে "তীব্র যুদ্ধের" মধ্যে "একটি প্রতিবেশী থেকে অন্য এলাকায় অস্থায়ীভাবে সরিয়ে নেওয়ার ... বেসামরিক ক্ষতি রোধ করার" শর্তে বর্ণনা করেছেন।

পশ্চিম তীরে ফিলিস্তিনিদের জোরপূর্বক অপসারণ ইসরায়েলের "সন্ত্রাস অবকাঠামো ভেঙে ফেলা" সক্ষম করার জন্য প্রয়োজনীয় ছিল বলে জানিয়েছেন তিনি।

"আমাদের অবশ্যই সমস্ত প্রয়োজনীয় উপায়ে এই হুমকিটি মোকাবেলা করতে হবে," এক এক্স পোস্টে লিখেছেন তিনি।

কাটজের নোটিশ যে ফিলিস্তিনিদের পশ্চিম তীরে তাদের বাড়িঘর থেকে জোরপূর্বক সরিয়ে দেওয়া হবে তা ইসরায়েলের গাজার প্রায় ২.১ মিলিয়ন লোকের প্রায় ৯০ শতাংশকে তথাকথিত সামরিক "উচ্ছেদ আদেশের" অধীনে ইস্রায়েলের স্থানচ্যুতিকে প্রতিফলিত করে, এবং যাকে যুদ্ধাপরাধ হিসাবে বর্ণনা করা হয়েছে অধিকার গ্রুপের পক্ষ্য থেকে।

আল জাজিরা