ক্রুস্কে ইউক্রেনীয় সেনাদের গুলিতে ১৭ রাশিয়ান নিহত

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ২১ আগস্ট ২০২৪, ১২:০৭ PM

রাশিয়ার ক্রুস্ক প্রদেশের কয়েক কিলোমিটার ভেতরে প্রবেশ করেছে ইউক্রেনীয় সেনারা। এবং অঞ্চলটিতে অনুপ্রবেশকারী ইউক্রেনীয় সেনাদের হাতে এ পর্যন্ত ১৭ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন আরও ১৪০ জন। ক্রুস্কের প্রাদেশিক সরকারের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রুশ সংবাদ সংস্থা তাস।

মঙ্গলবার (২০ আগস্ট) এক বিবৃতিতে প্রাদেশিক সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, “সর্বশেষ তথ্য অনুযায়ী, ইউক্রেনীয় সেনাদের গুলিতে এ পর্যন্ত ক্রুস্কে নিহত হয়েছেন ১৭ জন এবং আহত হয়েছেন ১৪০ জন। আহতদের মধ্যে ৭৫ জনকে হাসপাতালে ভর্তি হতে হয়েছে। তাদের মধ্যে ৪ জন শিশুও রয়েছে।

ক্রুস্ক প্রদেশ থেকে রাশিয়া-ইউক্রেন সীমান্তের দূরত্ব মাত্র ১০ কিলোমিটার। গত ৬ আগস্ট সীমান্ত পেরিয়ে ক্রুস্কে প্রবেশ করে ইউক্রেনীয় সেনাদের কয়েকটি দল। বর্তমানে প্রদেশের বিভিন্ন এলাকায় অবস্থান নিয়েছে তারা।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই অনুপ্রবেশকে ‘বড় মাত্রার উসকানি’ এবং ‘সন্ত্রাসী’ হামলা হিসেবে উল্লেখ করেছেন। অন্যদিকে ইউক্রেনীয় বাহিনী ক্রুস্কে প্রবেশের পর এক বিবৃতিতে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলনিস্কি বলেন, রুশ হামলা থেকে বাঁচতে ক্রুস্ক প্রদেশকে বাফার জোন (দুই রাষ্ট্রের মধ্যবর্তী মুক্তাঞ্চল) করার পরিকল্পনা নিয়েছে ইউক্রেনীয় সেনাবাহিনী। সেই পরিকল্পনার অংশ হিসেবে ক্রুস্পে প্রবেশ করেছে সেনারা।

লিখিত প্রতিশ্রুতি দেওয়া সত্ত্বেও ক্রিমিয়াকে রুশ ভূখণ্ড হিসেবে স্বীকৃতি না দেওয়া এবং ন্যাটোর সদস্যপদের জন্য যুক্তরাষ্ট্রের সঙ্গে তদবিরের অভিযোগে গত ২০২১ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রুশ বাহিনী। সেই অভিযান এখনও চলছে। ইতোমধ্যে এ অভিযানে নিহত হয়েছেন হাজার হাজার রুশ ও ইউক্রেনীয় সেনা।

সূত্র : আনাদোলু এজেন্সি