লেবাননের আবাসিক ভবনে হামলা চালালো ইসরায়েল

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ১৯ আগস্ট ২০২৪, ০৫:২৬ PM

গাজা যুদ্ধ পুরোদমে ছড়িয়ে পড়ছে লেবাননেও। দেশটিতে আবারও হামলা চালিয়েছে ইসরায়েল। এ হামলায় অন্তত ছয়জন নিহত এবং তিনজন আহত হয়েছেন বলে জানিয়েছে রয়টার্স।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় শনিবার (১৭ আগস্ট) ভোরে জানিয়েছে, দক্ষিণ লেবাননের নাবাতিহ শহরের একটি আবাসিক ভবনে ইসরায়েল হামলা করে। আহতদের অবস্থাও আশঙ্কাজনক। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

সম্প্রতি এই অঞ্চলে ইসরায়েলের বিরুদ্ধে উত্তেজনা বেড়েছে। ইসরায়েল-অধিকৃত গোলান মালভূমিতে মারাত্মক রকেট হামলার পর সর্বাত্মক যুদ্ধের আশঙ্কা তৈরি হয়। এ হামলার জন্য ইসরায়েল হিজবুল্লাহকে দায়ী করেছে। এর প্রতিক্রিয়ায় বৈরুতের শহরতলীতে হামলা করে হিজবুল্লাহর এক শীর্ষ কমান্ডারকে হত্যা করে ইসরায়েল।

এরপর হিজবুল্লাহও প্রতিশোধের অঙ্গীকার করে। তারা যুদ্ধ প্রস্তুতিও সম্পন্ন করেছে বলে জানায়। এরই মধ্যে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়াকে তেহরানে হত্যা করা হয়। এ গুপ্তহত্যার জন্য ইসরায়েলকে দায়ী করে পাল্টা হামলার হুঁশিয়ারি দেয় ইরান। আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রচার হয়, ইরানের সঙ্গে হিজবুল্লাহ-হুতির মতো বাহিনীগুলো যোগ দেবে। এ নিয়ে এখনো মধ্যপ্রাচ্যে উত্তেজনা বিরাজ করছে।