তুরস্কে

মাটির নিচে মিলল বিপুল সংখ্যক স্বর্ণমুদ্রা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৭ আগস্ট ২০২৪, ১২:৪২ PM

যুক্তরাষ্ট্রের মিশিগান বিশ্ববিদ্যালয়ের প্রত্নতাত্ত্বিকরা তুরস্কের একটি শহরে প্রাচীন বিপুল সংখ্যক স্বর্ণের মুদ্রার সন্ধান পেয়েছেন। তারা পশ্চিম তুরস্কে পারস্য সাম্রাজ্যকালীন ‘সোনার মুদ্রার মজুত’ আবিষ্কার করেছেন। সম্প্রতি এক বিবৃতিতে প্রত্নতাত্ত্বিকরা ‘অত্যন্ত বিরল’ এ আবিষ্কারের বিষয়টি নিশ্চিত করেন। খবর সিবিএস নিউজের।

মুদ্রার নকশায় দেখা যায়, একজন তীরন্দাজ হাঁটু গেড়ে আছেন। এটি ডরিকের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ, যা পারস্য সাম্রাজ্যে ব্যবহৃত এক ধরনের স্বর্ণমুদ্রা। খ্রিষ্টপূর্ব ষষ্ঠ শতাব্দীর শেষ দিক থেকে মুদ্রাগুলো ব্যবহার করা হয়েছিল। গবেষকরা মনে করেন, ৩৩০ খ্রিষ্টপূর্বাব্দে আলেকজান্ডার দ্য গ্রেটের পারস্য সাম্রাজ্য জয়ের আগ পর্যন্ত ডরিক মূলত ভাড়াটে সেনাদের অর্থ দেওয়ার জন্য ব্যবহৃত হতো। 

প্রত্নতাত্ত্বিক দলটি প্রাচীন গ্রিক শহর নোটনের মধ্যভাগে একটি বড় বাড়ির ভূগর্ভে রাখা পাত্রে কয়েকটি অন্যান্য নিদর্শনের পাশাপাশি এসব মুদ্রার বিপুল মজুত খুঁজে পায়। মুদ্রাগুলো পারস্য সাম্রাজ্যের সময় প্রচলিত ছিল। মিশিগান বিশ্ববিদ্যালয়ের ক্লাসিক্যাল স্টাডিজের অধ্যাপক এবং নোশন আর্কিওলজিক্যাল প্রজেক্টের প্রকল্পের পরিচালক ক্রিস্টোফার রেট বলেন, সম্ভবত এটি নিরাপত্তার জন্য সেখানে সংরক্ষণ করা হয়েছিল; কোনো কারণে কখনও আর উদ্ধার হয়নি।

২০২৩ সালে এগুলো আবিষ্কার করা হলেও তুরস্কের সংস্কৃতি ও পর্যটন মন্ত্রণালয়ের অনুমতির পর সম্প্রতি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অ্যান্ড্রু মিডোস বলেন, ‘এটা অসাধারণ আবিষ্কার এবং সর্বাধিক গুরুত্বপূর্ণ।’

সূত্র: ইন্টারনেট