আজই ইসরায়েলে হামলা চালাতে পারে ইরান: ব্লিঙ্কেন

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ০৫ আগস্ট ২০২৪, ১০:৫৬ AM

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন জি-৭ দেশগুলোকে সতর্ক করে জানিয়েছেন, সোমবার থেকে ইসরায়েলের বিরুদ্ধে ইরান ও হিজবুল্লাহর হামলা শুরু হতে পারে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম অ্যাক্সিওস।
 
এদিকে ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল জানিয়েছে, ইরানকে ঠেকাতে দেশটির ওপর একটি পূর্বনির্ধারিত হামলার অনুমোদন দিতে পারেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদ ও শিন বেতের প্রধান ডেভিড বার্নিয়া ও রোনেন বারের সঙ্গে এ নিয়ে বৈঠক করেছেন নেতানিয়াহু। এ বৈঠকে উপস্থিত ছিলেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইওভ গ্যালান্ট এবং প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) প্রধান রোনেন বার।  
  
গোলান মালভূমিতে হামলায় হতাহতের ঘটনার প্রতিশোধ নিতে গত মঙ্গলবার বৈরুতে হামলা চালায় ইসরায়েল। এ হামলায় নিহত হন হিজবুল্লাহ কমান্ডার ফুয়াদ শুকর। এর কয়েক ঘণ্টা পরই ইরানের রাজধানী তেহরানে হত্যা করা হয় হামাসের শীর্ষ নেতা ইসমাইল হানিয়াকে। তবে এ হত্যাকাণ্ডের দায় এখনও স্বীকার করেনি ইসরায়েল। এসব ঘটনায় তুমুল উত্তেজনা বিরাজ করছে মধ্যপ্রাচ্যে।

ইসমাইল হানিয়া ও ফুয়াদ শুকরকে হত্যার ঘটনায় ইসরায়েলকে দায়ী করয়েছে ইরান ও তার সমর্থিত মিত্র বাহিনী। এরইমধ্যে ইসরায়েলকে কঠোর জবাবের হুঁশিয়ারিও দিয়ে রেখেছে তারা। এমন পরিস্থিতিতে ইসরায়েলের প্রতিরক্ষার জন্য যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে অতিরিক্ত যুদ্ধজাহাজ ও যুদ্ধবিমান পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে পেন্টাগন।