হানিয়ার মৃত্যুর খবরে যা বললো হামাস-যুক্তরাষ্ট্র-ইসরায়েল

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ৩১ জুলাই ২০২৪, ১২:০২ PM

ইরানের রাজধানী তেহরানে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়াহ নিহত হয়েছেন।

আজ বুধবার (৩১ জুলাই) ইরানের ইসলামিক বিপ্লবী গার্ড কর্পস (আইআরজিসি) এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে। তবে তিনি কীভাবে নিহত হয়েছেন, সে বিষয়ে কোনো বিস্তারিত তথ্য উল্লেখ করা হয়নি।

ইসমাইল হানিয়াহর মৃত্যুতে এক বিবৃতিতে হামাস বলেছে, হানিয়াহ ইরানের রাষ্ট্রপতির উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণের পর তেহরানে তার বাসভবনে এক ইসরায়েলি অভিযানে নিহত হয়েছেন। এই হামলাকে কাপুরুষোচিত উল্লেখ করে হামাস বলেছে, এই হত্যাকাণ্ড বিনা জবাবে থাকবে না। অর্থাৎ ইসরায়েল অবশ্যই জবাব পাবে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, হামাসপ্রধান ইসমাইল হানিয়াহর মৃত্যুতে শোকের পরিবর্তে উল্লাস প্রকাশ করেছেন ইসরায়েলি হেরিটেজবিষয়ক মন্ত্রী আমিখাই এলিয়াহু। হানিয়াহর মৃত্যুর প্রতিক্রিয়ায় তিনি বলেছেন, ‘হামাস নেতার মৃত্যুতে পৃথিবী খানিকটা ভালোর দিকে এগিয়ে গেল।’

এ বিষয়ে হোয়াইট হাউস জানিয়েছে, ইরানে হামাস রাজনৈতিক নেতা ইসমাইল হানিয়াহর মৃত্যুর রিপোর্টগুলো তারা দেখেছে। তবে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করতে রাজি হয়নি তারা।

হানিয়াহ ১৯৮০-এর দশকের শেষের দিকে হামাসে যোগ দেওয়ার পর থেকে গোষ্ঠীর দীর্ঘদিনের সিনিয়র নেতা ছিলেন এবং পরবর্তী কয়েক দশকে সংগঠনের শীর্ষ পর্যায়ে উন্নীত হন।

এর আগে মঙ্গলবার (৩০ জুলাই), হানিয়াহ ইরানের নতুন রাষ্ট্রপতির অভিষেক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন এবং ইরানের সর্বোচ্চ নেতার সাথে দেখা করেছিলেন। তবে এখনও কেউ এই হত্যাকাণ্ডের দায় স্বীকার করেনি।