একদিন ১১ লাখের অধিক গাছ লাগিয়ে রেকর্ড

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ১৫ জুলাই ২০২৪, ১০:৩৪ AM

মধ্যপ্রদেশের ইন্দোর, ভারতের সবচেয়ে পরিষ্কার শহর হিসেবে সুনাম রয়েছে এই জায়গাটির। এবার পরিবেশ বাঁচাতে মধ্যপ্রদেশ সরকার নতুন নজির গড়ল। ২৪ ঘণ্টার মধ্যে রোপন করা হলো ১১ লাখের বেশি গাছের চারা। 

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, একদিনে সর্বোচ্চ সংখ্যক গাছ রোপনের জন্য গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে স্থান করে নিয়েছে ইন্দোর। এরই মধ্যে ওয়ার্ল্ড রেকর্ডের সার্টিফিকেট গ্রহণ করেছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী মোহন যাদব। এর আগে একদিনে সবচেয়ে বেশি লাগানোর রেকর্ড ছিল আসামের। রাজ্যটিতে একদিনে ৯ লাখ ২৬ হাজার গাছ রোপন করা হয়েছিল।

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী মোহন যাদব জানিয়েছেন, দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অনুপ্রেরণায় মধ্যপ্রদেশে এবারের বিশ্ব পরিবশ দিবসে শুরু হয়েছিল বৃক্ষরোপণ কর্মসূচি। এই কর্মসূচির অধীনে পরিকল্পনা অনুযায়ী, ২৪ ঘণ্টার মধ্যে ইন্দোরে রোপন করা হয় ১১ লাখের বেশি চারাগাছ। আগামী কয়েক বছরের মধ্যে এত সংখ্যক চারা বড় হয়ে সবুজে ছেয়ে যাবে শহর, এমন প্রত্যাশা সংশ্লিষ্টদের। 

ভারতের সবচেয়ে পরিষ্কার-পরিচ্ছন্ন শহর হিসেবে গত কয়েক বছর ধরেই পুরস্কার জিতছে ইন্দোর। শহরটিকে এবার আদর্শ গ্রিন সিটি হিসেবে ঘোষণার পদক্ষেপ নেওয়া হচ্ছে।