ভক্তদের সঙ্গে ছবি তুলে বিপাকে আফ্রিদি; ইসরায়েলকে সমর্থনের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ২১ জুন ২০২৪, ০৭:৩০ PM

চলতি নবম টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়ে ব্যাপক সমালোচনার মধ্যে পরেছেন পাকিস্তানি ক্রিকেটাররা। আর পাকিস্তানি ক্রিকেটারদের এই সমালোচনার মধ্যেই দেশটির সাবেক ক্রিকেটার শহীদ আফ্রিদি পড়েছেন আরেক সমালোচনায়। ইংল্যান্ডের ম্যানচেস্টারে আফ্রিদির সঙ্গে কয়েকজন ভক্তের তোলা ছবি নিয়েই জন্ম দিয়েছে এই সমালোচনার। 

মূলত আফ্রিদি যাদের সঙ্গে ছবি তুলেছেন, তারা ইংল্যান্ডের ইসরায়েলপন্থী একটি সংগঠনের সদস্য। সংগঠনটি নর্থ ওয়েস্ট ফ্রেন্ডস অফ ইসরায়েল নামে পরিচিত। সামাজিক যোগাযোগ মাধ্যমে আফ্রিদির সঙ্গে তাদের একটি ছবি ভাইরাল হয়ে গেছে। এরপর আফ্রিদি দাবি করেছেন, ওরা কারা তিনি জানতেন না, ভক্ত ভেবেই তাদের সঙ্গে ছবি তুলেছেন। 

কিন্তু ঘটনার মোড় ঘুরে যায় যখন আফ্রিদির সঙ্গে ছবিটি শেয়ারের পর নর্থ ওয়েস্ট ফ্রেন্ডস অফ ইসরায়েল সংগঠনটি দাবি করে, পাকিস্তানের সাবেক অধিনায়ক ফিলিস্তিন থেকে ইসরায়েলি জিম্মিদের ফিরিয়ে আনার দাবিতে সংগঠনটির পাশে দাঁড়িয়েছেন!  

আফ্রিদির ছবির পর এমন দাবি সামনে আসতেই তাঁকে ধুয়ে দিচ্ছেন নেটিজেনরা। সমালোচনার মুখে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিবৃতি দিয়ে আফ্রিদি জানিয়েছেন, ‘একবার ভাবুন… আপনি ম্যানচেস্টারের রাস্তা দিয়ে হাঁটছেন আর একজন ভক্ত আপনার সঙ্গে সেলফি তোলার জন্য এগিয়ে এল। আপনি ছবি তুললেন। কিছুক্ষণ পর ওরা সেই ছবি আপলোড করে দিয়ে লিখল, আপনি ইহুদিবাদীদের সমর্থন করছেন। অবিশ্বাস্য! দয়া করে (সামাজিক মাধ্যমে) আপলোড হওয়া সবকিছু বিশ্বাস করবেন না।’

আফ্রিদির বিবৃতিতে একটি বিষয় স্পষ্ট, ভক্ত হিসেবে যাদের সঙ্গে ছবি তুলেছেন, তাদের তিনি চিনতেন না।  তবে ইংল্যান্ডের ইসরায়েলপন্থী সংগঠনটির দাবি, আফ্রিদি তাদের লড়াইয়ে সমর্থন জানিয়েছেন।
 
আফ্রিদির বিবৃতির পর তাঁকে পাল্টা জবাব দিয়েছে ‘নর্থ ওয়েস্ট ফ্রেন্ডস অফ ইসরায়েল’। এক্সে এক বিবৃতিতে তারা লিখেছে, ‘আমরা লিফলেট বিলি করছিলাম। তখনই মুখে মাস্ক পরে একজন এসে বলেন, আমাদের সঙ্গে সেলফি তুলবেন। পরে মাস্ক খুললে আমরা জানতে পারি ওই ব্যক্তি শহীদ আফ্রিদি। উনি বলেন, আমাদের দাবিকে সমর্থন করেন। তাই আমরা ওনার ছবি দিয়েছিলাম। এখন তিনি নিজের কথার উল্টো বলছেন!’

দুই পক্ষের পাল্টাপাল্টি দাবিতে নেটিজেনরা আফ্রিদিকেই দোষারোপ করছেন। কেউ আফ্রিদিকে মিথ্যুক বলছেন, কেউ ওই সংগঠনের ছবি শেয়ার করে প্রশ্ন তুলেছেন, আফ্রিদি কি অন্ধ যে তিনি ওই সংগঠনের দাবি ব্যক্ত করা লিফলেট চোখে দেখেননি। ছবিতে পরিষ্কার বোঝা যাচ্ছে লিফলেটে ওই সংগঠনের দাবি।

প্রসঙ্গত, গত বছরের ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের অধিকৃত গাজায় নির্মম ও নৃশংস হত্যাযজ্ঞ চালিয়ে যাচ্ছে দখলদার ইসরায়েল। তাদের বর্বর এসব হামলায় সাড়ে ৩৭ হাজারের অধিক ফিলিস্তিনি নিহত হয়েছেন, যাদের মধ্যে অধিকাংশই নারী ও শিশু। ইসরায়েলি এই বর্বরতায় ফুঁসে উঠেছে পুরো মুসলিম বিশ্ব। এর মাঝেই এমন ছবি আফ্রিদিকে সমালোচিত করবে এটা অনেকটাই স্বাভাবিক ধরে নেওয়া যায়।