৩ মামলায় দোষী সাব্যস্ত বাইডেনপুত্র; হতে পারে ২৫ বছরের জেল

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ১২ জুন ২০২৪, ০৯:০৮ AM

ছেলেকে নিয়ে চরম অস্বস্তিতে পড়েছেন বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মাদকাসক্ত অবস্থায় মিথ্যা তথ্য দিয়ে অস্ত্র কেনা মামলায় অভিযুক্ত হয়েছেন বাইডেনপুত্র হান্টার বাইডেন।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার (১১ জুন) তার বিরুদ্ধে আনীত তিনটি অভিযোগ প্রমাণিত হলে তাকে অভিযুক্ত করা হয়। এর আগে হান্টারের সাবেক প্রেমিকা দাবি করেছিলেন, হান্টার প্রতি ২০ মিনিট অন্তর অন্তর কোকেন নিতেন।

বার্তাসংস্থা এপি জানিয়েছে, ২০১৮ সালে একটি রিভলবার কেনেন হান্টার। আগ্নেয়াস্ত্র কেনার ক্ষেত্রে একটি ফরমে বাধ্যতামূলকভাবে যেসব তথ্য দিতে হয় সেখানে তিনি মিথ্যা তথ্য দেন।

প্রসিকিউটররা জানিয়েছেন, অস্ত্র কিনতে হলে মাদকাসক্ত অথবা কোনো নেশাদ্রব্য গ্রহণ করেন কিনা সে ব্যাপারে স্পষ্টভাবে জানাতে হয়। কিন্তু হান্টার এক্ষেত্রে অস্ত্র ব্যবসায়ীকে মিথ্যা তথ্য দিয়ে বলেন তিনি মাদকাসক্ত নন এবং মিথ্যা কথা বলেই তিনি অস্ত্রটি নেন এবং ১১দিন সেটি নিজের কাছে রাখেন।

আদালত যখন তাকে দোষী সাব্যস্ত করে রায় দেয় তখন হান্টারকে খুব বেশি একটা বিচলিত দেখা যায়নি।

তিনটি অভিযোগে অভিযুক্ত হওয়ায় হান্টারকে এখন ২৫ বছরের কারাদণ্ড দিতে পারেন আদালত। তবে প্রথমবারের মতো এ অপরাধ করায় তাকে সর্বোচ্চ সাজা দেওয়া হবে কিনা সে বিষয়টি স্পষ্ট নয়।

বাইডেনের ছেলে এমন সময় অপরাধমূলক কর্মকাণ্ডে অভিযুক্ত হলেন যখন তার বাবা আগামী নভেম্বরে রিপাবপিলকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ফের প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন।

ড্যালাওয়ারের আদালতে নিজের ছেলের বিরুদ্ধে বিচার হওয়া এই মামলা নিয়ে খুব বেশি কথা বলেননি বাইডেন। কারণ এতে সাধারণ মানুষের মধ্যে একটি ধারণা তৈরি হতে পারে তিনি আদালতের ব্যাপারে হস্তক্ষেপ করছেন।

তবে বাইডেন জানিয়েছেন, আদালত তার ছেলের বিরুদ্ধে যে রায় দেবে সেটি তিনি মেনে নেবেন এবং প্রেসিডেন্ট হিসেবে হান্টারকে ক্ষমা করে দেবেন না।

সূত্র: এপি