হেলিকপ্টারটির যাত্রীদের জীবিত থাকার কোন চিহ্ন পাওয়া যায়নি: রেড ক্রিসেন্ট

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী বিধ্বস্ত হেলিকপ্টারের সন্ধান পাওয়া গেছে। 

ইরানি সেচ্ছাসেবী সংগঠন রেড ক্রিসেন্টের বরাত দিয়ে সোমবার (২০ মে) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এ তথ্য জানিয়েছে।

ইরানি রেড ক্রিসেন্টের প্রধান বলেছেন, উদ্ধারকারী দল দুর্ঘটনাস্থলে পৌঁছেছে। আর কয়েক মিনিটের মধ্যেই হেলিকপ্টারের ধ্বংসাবশেষের কাছে পৌঁছে যাচ্ছে উদ্ধারকারী দল। তাই এখন, আমরা উদ্ধারকারী দলের কাছ থেকে ভিডিও পাচ্ছি। 

তারা বলছেন, হেলিকপ্টারের পুরো কেবিন উল্লেখযোগ্যভাবে ক্ষতিগ্রস্ত ও পুড়ে গেছে। এবং তারা বলে যে এখন পর্যন্ত, সাইটে জীবিতদের কোন চিহ্ন নেই বলে জানিয়েছেন। ইরানের প্রেসিডেন্ট রাইসি এবং তার সাথে থাকা কর্মকর্তাদের মৃত বলে আশঙ্কা করা হচ্ছে।

এর আগে সংস্থাটি জানিয়েছিল, হেলিকপ্টারের সম্ভাব্য দুর্ঘটনাস্থলে ৭৩টি উদ্ধারকারী দল পাঠানো হয়েছে। উদ্ধারকারীরা তুরস্ক ড্রোনের মাধ্যমে চিহ্নিত এলাকার দিকে অগ্রসর হচ্ছে, যেখানে রাইসির হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে বলে সন্দেহ করা হচ্ছে।

আজারবাইজানের সীমান্তবর্তী এলাকায় একটি অনুষ্ঠান থেকে ফেরার সময় রোববার (১৯ মে) ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টার অবতরণের সময় বিধ্বস্ত হয়। হেলিকপ্টারে দেশটির পররাষ্ট্রমন্ত্রী, পূর্ব আজারবাইজান প্রদেশের গভর্নরসহ আরও বেশ কয়েকজন সিনিয়র কর্মকর্তা ছিলেন।

উল্লেখ্য, ৬৩ বছর বয়সী ইব্রাহিম রাইসি ২০২১ সালে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হন। ইরানের রাজনীতিতে খুবই প্রভাবশালী এই নেতাকে দেশটির পরবর্তী সর্বোচ্চ ধর্মীয় নেতা হিসেবে দেখা হয়।