সন্ধান মিলেছে ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারের

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী বিধ্বস্ত হেলিকপ্টারের সন্ধান পাওয়া গেছে।

ইরানি সেচ্ছাসেবী সংগঠন রেড ক্রিসেন্টের বরাত দিয়ে সোমবার (২০ মে) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এ তথ্য জানিয়েছে।

রেড ক্রিসেন্ট এক বিবৃতিতে জানায়, রেড ক্রিসেন্টের তল্লাশি ও উদ্ধারকারী দল প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারটি বিধ্বস্ত হওয়ার স্থানে পৌঁছেছে।

তবে, প্রেসিডেন্ট রাইসি ও তার সফর সঙ্গীরা বেঁচে আছেন কি না, সে বিষয়ে স্পষ্ট কিছু জানাতে পারেনি সংস্থাটি।

এর আগে রবিবার (১৯ মে) আজারবাইজান সীমান্তবর্তী এলাকায় একটি বাঁধ উদ্বোধন করতে যান ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। সেখানে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভও ছিলেন। সেখান থেকে তিনটি হেলিকপ্টারের বহর নিয়ে পূর্ব আজারবাইজান প্রদেশের রাজধানী তাবরিজে ফিরছিলেন ইব্রাহিম রাইসি ও তার সঙ্গে থাকা অন্য কর্মকর্তারা। পথে পূর্ব আজারবাইজানের জোলফা এলাকার কাছে প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। 

যে হেলিকপ্টারটি আছড়ে পড়েছে সেটিতে প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ছাড়াও ছিলেন পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমিরাব্দুল্লাহিয়ান এবং আয়াতুল্লাহ মোহাম্মদ আলী আলি-হাসেম। তিনি ওই অঞ্চলে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতার প্রতিনিধি ছিলেন। 

জ্বালানিমন্ত্রী আলী আকবর মেহরাবিয়ান এবং আবাসন ও পরিবহণমন্ত্রী মেহেরদাদ বাজারপাস অন্য দুটি হেলিকপ্টারে ছিলেন। যেগুলো নিরাপদে ফিরে এসেছে।

এদিকে ইরানের শহর মাশহাদে লোকেরা রাষ্ট্রপতি ইব্রাহিম রাইসির জন্য প্রার্থনা করার জন্য জড়ো হয়েছে। প্রেসিডেন্ট ও মন্ত্রীদের খুঁজে পাওয়া যাবে কিনা তা দেখার জন্য প্রায় নিঃশ্বাস বন্ধ অপেক্ষা করছেন দেশটির জনগণ।

সূত্র: আল জাজিরা, বিবিসি, এপি