কানাডায় উড্ডয়নের পরপরই বিমান বিধ্বস্ত; নিহত ৬

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২৪, ১২:১৪ PM

কানাডায় উত্তরাঞ্চলে শ্রমিক বহনকারী একটি ছোট উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ছয়জন নিহত হয়েছেন। স্থানীয় সময় মঙ্গলবার এ দুর্ঘটনা ঘটে। একটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। এছাড়া একই তথ্য জানিয়েছে রয়টার্স ও এবিসি।

এএফপি’র প্রতিবেদনে বলা হয়, উড়োজাহাজটি  শ্রমিকদের নিয়ে একট খনির দিকে যাচ্ছিল।  উড্ডয়নের কিছুক্ষণের মধ্যেই তা বিধ্বস্ত হয়। উড়োজাহাজটিতে থাকা এক ব্যক্তি জীবিত আছেন। তবে তাঁর অবস্থা ও পরিচয় সম্পর্কে বিস্তারিত কিছু জানানো হয়নি। সেনাবাহিনী ও ফেডারেল পুলিশ দুর্ঘটনার পর উদ্ধারকাজ শুরু করে। 

অন্টারিওর ট্রেন্টনের জয়েন্ট রেসকিউ কোঅর্ডিনেশন সেন্টার জানিয়েছে, স্থানীয় সময় সকাল ৮টা ৫০ মিনিটে ফোর্ট স্মিথ থেকে উড্ডয়নের পরপরই প্লেনটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়, ফোর্ট স্মিথ অঞ্চলটি আঞ্চলিক রাজধানী ইয়েলোনাইফ থেকে ৩২০ কিলোমিটার (২০০ মাইল) দক্ষিণ-পশ্চিমে অবস্থিত।

দুর্ঘটনার পর ফোর্ট স্মিথ থেকে সব ফ্লাইট বুধবার পর্যন্ত বাতিল করা হয়েছে। এ দুর্ঘটনা তদন্ত করছে কানাডা সরকার।  

গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, দেশটির উত্তরাঞ্চলীয় একটি খনিতে নেওয়ার জন্য শ্রমিকদের বহনকারী একটি ছোট যাত্রীবাহী প্লেন উড্ডয়নের কিছুক্ষণ পরেই বিধ্বস্ত হয়।

এদিকে, দুর্ঘটনায় একজন ব্যক্তি বেঁচে গেছেন বলে নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন বিমান দুর্ঘটনা সম্পর্কে জানেন এমন একটি সূত্র।

তবে জীবিত সেই ব্যক্তির শারীরিক অবস্থা ঠিক কেমন তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

এদিকে সামরিক ও ফেডারেল পুলিশ নর্থওয়েস্ট টেরিটোরির এই দুর্ঘটনার প্রতিক্রিয়া জানায়। স্নোমোবাইলে থাকা কানাডিয়ান রেঞ্জাররা বিধ্বস্ত প্লেনের ধ্বংসাবশেষটি শনাক্ত করে এবং পরে হারকিউলিস বিমান থেকে প্যারাসুটে করে অনুসন্ধান ও উদ্ধারকারী টেকনিশিয়ান সেখানে নামেন।