কমেছে সংখ্যা

চলতি বছর ৩ লাখ ৬০ হাজার বিদেশি শিক্ষার্থী নেবে কানাডা

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২৪, ১১:২০ AM

আগামী ২ বছরে বিদেশি শিক্ষার্থীর সংখ্যা কমিয়ে আনার ঘোষণা দিয়েছে কানাডা। সোমবার এ ঘোষণা দেন দেশটির অভিবাসনমন্ত্রী মার্ক মিলার।

মার্ক মিলার বলেন, ২০২৪ সালে ৩ লাখ ৬০ হাজার বিদেশি শিক্ষার্থী নেবে কানাডা, যা ২০২৩ সালের তুলনায় অন্তত ৩৫ শতাংশ কম। এর আগে ২০২২ সালে কানাডায় বিদেশি শিক্ষার্থী ছিল ৮ লাখ। এক দশক আগেও এই সংখ্যা ছিল ২ লাখ ১৪ হাজার।  

গতকাল মঙ্গলবার (২৩ জানুয়ারি) কানাডার সংবাদমাধ্যম সিটিভি নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। এছাড়া ভারতীয় গণমাধ্যম এনডিটিভির প্রতিবেদনেও একই তথ্য জানা গেছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, বিদেশি শিক্ষার্থীদের ভিসা অনুমোদনের হার প্রায় ৩৫ শতাংশ কমে আসবে বলে ধারণা করা হচ্ছে। দেশটির সরকারি হিসাব অনুযায়ী, এক দশক আগে কানাডায় বিদেশি শিক্ষার্থীর সংখ্যা ছিল মাত্র ২ লাখ ১৪ হাজারের মতো। ২০২৩ সালে সেই সংখ্যা বেড়ে ৯ লাখ ছাড়িয়ে গেছে।

কানাডার কর্মকর্তারা বলছেন, নতুন পদক্ষেপের ফলে পুরো ব্যবস্থায় স্বচ্ছতা তৈরি হবে। কানাডার অভিবাসনমন্ত্রী মার্ক মিলার সোমবার নতুন নীতি ঘোষণা করে বলেছেন, কানাডাতে ২০২৪ সালে মাত্র তিন লাখ ৬০ হাজার শিক্ষার্থী স্নাতক পর্যায়ে ভর্তি হওয়ার অনুমতি পাবে।

কানাডার বিভিন্ন রাজ্যকে তাঁদের জনসংখ্যা ও বর্তমান শিক্ষার্থীর সংখ্যা বিবেচনায় নতুন করে কতজন শিক্ষার্থীকে ভর্তি করতে পারবেন, সেই কোটা নির্ধারণ করে দেওয়া হবে। এরপর প্রদেশগুলো সিদ্ধান্ত নেবে কীভাবে তাদের বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলোতে তারা এই বরাদ্দের সমন্বয় করবে।

তবে কানাডা সরকারের নতুন এই নীতিটি কেবল দুই বছর মেয়াদি ডিপ্লোমা বা স্নাতক পর্যায়ের প্রোগ্রামের শিক্ষার্থীদের ক্ষেত্রে প্রযোজ্য হবে। যাঁরা বর্তমানে সেখানে পড়াশোনা করছেন, তাঁদের স্টাডি পারমিট নতুন করে নবায়নের ক্ষেত্রে এর কোনো প্রভাব পড়বে না।

এ ছাড়া দেশটির সরকার এখন থেকে আর ‘পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ’ মডেলে চলা কলেজের স্নাতক পর্যায়ের বিদেশি শিক্ষার্থীদের কাজের অনুমতি দেবে না।