তাইওয়ানে প্রেসিডেন্ট ও সংসদ নির্বাচনে ভোটগ্রহণ শুরু

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২৪, ১১:১২ AM

তাইওয়ানে প্রেসিডেন্ট ও জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। শনিবার (১৩ জানুয়ারি) স্থানীয় সময় সকাল থেকে এই ভোটগ্রহণ শুরু হয়। চলবে বিকেল ৪টা পর্যন্ত। এরপর ভোট গণনা শেষে শনিবার গভীর রাতের দিকে নির্বাচনের ফলাফল প্রকাশ করা হতে পারে। 

আজ শনিবার (১৩ জানুয়ারি) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এছাড়া একই তথ্য জানিয়েছে সিএনএন, নিক্কি এশিয়া, আল জাজিরা,  খবর রয়টার্সের।

১৯৯৬ সালে প্রথমবারের মতো জনগণের প্রত্যক্ষ ভোটে তাইওয়ানে প্রেসিডেন্ট নির্বাচন হয়। এরপর থেকে এই ভূখণ্ডে গণতান্ত্রিক সাফল্য বজায় রয়েছে।

ভোটের আগের জরিপ অনুযায়ী, ক্ষমতাসীন ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টির (ডিপিপি) প্রার্থী ও বর্তমান ভাইস প্রেসিডেন্ট লাই চিং-তে বিরোধী দল কেএমটির প্রার্থী হউ ইয়ো ইহর চেয়ে এগিয়ে রয়েছেন। আর তার ঠিক পরের অবস্থানে তাইওয়ান পিপলস পার্টির প্রার্থী কো ওয়েন জি।

ভোট দেওয়ার আগে দক্ষিণাঞ্চলীয় শহর তাইনানে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জনগণকে তাদের ভোট দেওয়ার জন্য উত্সাহিত করেছেন লাই। তিনি বলেন, প্রতিটা ভোট মূল্যবান। কারণ তাইওয়ান কষ্ট করে গণতন্ত্র অর্জন করেছে।

এদিকে তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনের ভোটের দিকে গভীরভাবে তাকিয়ে আছে যুক্তরাষ্ট্র ও চীন। কারণ এই স্বায়ত্তশাসিত দ্বীপটি ওয়াশিংটন ও বেইজিং দুপক্ষের জন্যই কৌশলগতভাবে ভীষণ গুরুত্বপূর্ণ। এই নির্বাচনের ফল চীনের সঙ্গে দ্বীপ রাষ্ট্রটির সম্পর্কে বড় প্রভাব ফেলতে পারে। একই সঙ্গে এই পুরো অঞ্চলে উত্তেজনা ছড়াতে পারে এবং সারা বিশ্বের অর্থনীতিকেও প্রভাবিত করতে পারে।