মার্চে চট্টগ্রাম-জেদ্দা সরাসরি ফ্লাইট চালু করবে সৌদি আরব

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ৩১ ডিসেম্বর ২০২৩, ১১:৪৮ AM

নতুন বছরের শুরুর দিকেই আসছে সুখবর।  চট্টগ্রাম থেকে সরাসরি সৌদি আরবের জেদ্দায় ফ্লাইট শুরু করতে যাচ্ছে দেশটির রাষ্ট্রীয় বিমান সংস্থা সৌদিয়া এয়ারলাইনস। আগামী মার্চ মাস থেকে চট্টগ্রাম-জেদ্দা রুটে বিলাসবহুল এই বিমান সংস্থার ফ্লাইট চালু হবে। 

প্রাথমিকভাবে সংস্থাটি সপ্তাহে তিনটি ফ্লাইট পরিচালনা করবে। এরপর ফ্লাইটসংখ্যা বাড়বে। 

এতদিন এই রুটে শুধুমাত্র বাংলাদেশ বিমানের ফ্লাইট সপ্তাহে তিনদিন চলাচল করতো। আর একটি চলাচল করত চট্টগ্রাম-মদিনা রুটে। 

সৌদিয়া এয়ার লাইন্সের তথ্যমতে, সবগুলো ফ্লাইট চলবে বোয়িং ৭৭৭ ও বোয়িং ৭৪৭ উড়োজাহাজ দিয়ে।

এ বিষয়ে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক উইং কমান্ডার তাসলিম আহমেদ বলেন, 'আগামী মার্চে সৌদিয়া এয়ারলাইনসের ফ্লাইট চালু হওয়ার কথা রয়েছে। ইতিমধ্যে সৌদির একটি টিম চট্টগ্রাম বিমানবন্দর ঘুরে গেছে। সব ঠিক থাকলে আগামী মার্চে ফ্লাইট শুরু হবে।' 

সৌদিয়া এয়ারলাইনসের ফ্লাইট চালু হলে এই অঞ্চলের যাত্রীরা খুব সহজেই চট্টগ্রাম থেকে সৌদি আরব যেতে পারবেন বলে জানান তিনি। 

চট্টগ্রামভিত্তিক ট্রাভেল এজেন্ট এম এইচ হজ গ্রুপের স্বত্বাধিকারী মঈনুদ্দিন হাসান বলেন, 'চট্টগ্রাম থেকে মধ্যপ্রাচ্যের যেকোনো রুটে ফ্লাইট পরিচালনা ব্যবসা সফল হবে নিশ্চিত বলা যায়। সৌদিয়া এয়ারলাইনসও ব্যতিক্রম হবে না। এই রুটে প্রচুর যাত্রীর চাপ আছে, যার সুফল বাংলাদেশ বিমান ও ইউএস বাংলা এয়ারও নিচ্ছে।' 

হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন (হাব) চট্টগ্রামের চেয়ারপারসন শাহ আলম বলেন, চট্টগ্রাম থেকে সৌদিয়া এয়ারলাইনস ফ্লাইট পরিচালনার দুটি সুফল পাবেন যাত্রীরা। একটি হচ্ছে, বিলাসবহুল বিমান সংস্থায় চড়ে হজের সুযোগ। দ্বিতীয়টি হচ্ছে, ইউরোপ-আমেরিকার অনেক যাত্রী চট্টগ্রাম থেকে যায়। যাত্রাবিরতিতে সৌদি আরবে ওমরাহ করেই তারা গন্তব্যে যেতে পারবেন।

ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আগে থেকেই ফ্লাইট পরিচালনা করছিল সৌদিয়া এয়ারলাইনস। ।

চট্টগ্রাম বিমান বন্দরের তথ্যমতে, চট্টগ্রাম থেকে এখন আন্তর্জাতিক গন্তব্যে ফ্লাইট পরিচালনা করছে বিদেশি বিমান সংস্থা ফ্লাই দুবাই, এয়ার অ্যারাবিয়া, ওমান এয়ার, জাজিরা এয়ারওয়েজ, সালাম এয়ার ও স্পাইস জেট।