ট্রেনে ১০০০ কিলোমিটার পথ পাড়ি দিতে খরচ মাত্র ৫৮৫ টাকা!

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ৩১ ডিসেম্বর ২০২৩, ১১:২৯ AM

আগামী ৭ জানুয়ারি বাণিজ্যিকভাবে ছুটবে অমৃত ভারত এক্সপ্রেস। যদিও শনিবার (৩০ ডিসেম্বর) যাত্রা শুরু করে ট্রেনটি।  ট্রেনটি পশ্চিমবঙ্গের মালদা থেকে বেঙ্গালুরু পর্যন্ত মোট ২ হাজার ২৭২ কিলোমিটার পথ পাড়ি দিতে সময় নেবে ৪২ ঘণ্টা ১০ মিনিট।

ট্রেনটিতে ২০০ কিলোমিটার পাড়ি দিতে গুণতে হবে সর্বনিম্ন ৮৮ রুপি আর সর্বোচ্চ ১৪৩ রুপি। ৫০০ কিলোমিটার দূরত্ব পাড়ি দিতে কাটতে হবে ৩১২ রুপির টিকিট। আর ১ হাজার কিলোমিটার পাড়ি দিতে সাধারণ কোচে গুণতে হবে ৩১৪ রুপি মূল্যের টিকিট আর স্লিপারে গুণতে হবে ৫৮৫ রূপি। অমৃত ভারতের সূলভ মূল্যের টিকিট ছাড়ার সঙ্গে সঙ্গে তা উধাও হয়ে জাগগেছে বলে জানিয়েছে স্টেশন কর্তৃপক্ষ। 

পশ্চিমবঙ্গের ৯টিসহ মোট ৩২ স্টেশনে থামবে ট্রেনটি। এই ট্রেনের গড় গতি হবে ঘণ্টায় ৫৪ কিমি। ট্রেনটি মালদা থেকে প্রতি সপ্তাহের রোববার এবং বেঙ্গালুরু থেকে মঙ্গলবার ছাড়বে। রবিবার সকাল ৮টা ৫০ মিনিটে ট্রেনটি ছেড়ে মঙ্গলবার ভোর ৩টা নাগাদ বেঙ্গালুরু পৌঁছবে। সেখান থেকে ওই দিনই দুপুর ১টা ৫০ মিনিটে ট্রেনটি ছেড়ে ফিরতি পথে বৃহস্পতিবার বেলা ১১টায় মালদহ পৌঁছবে। 

৩০ ডিসেম্বর পশ্চিমবঙ্গ থেকে অমৃত ভারত ট্রেনের সূচনা হয়েছে। 'বন্দে ভারতের স্লিপার ভার্সন' এই ট্রেনটি পশ্চিমবঙ্গের মালদা থেকে বেঙ্গালুরু রুটে ছুটবে। 

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, এই অমৃত ভারত ট্রেনটি মালদা টাউন ছেড়ে পশ্চিমবঙ্গের নিউ ফারাক্কা, রামপুরহাট, বোলপুর শান্তিনিকেতন, বর্ধমান, ডানকুনি, আন্দুল, খড়্গপুর, বেলদা হয়ে যাবে। এছাড়া ওড়িষ্যার কটক, ভুবনেশ্বর, অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনম, ও বিজয়ওয়াড়া, তামিলনাড়ুর ভেল্লোরে থামবে ট্রেনটি।

সূত্র: হিন্দুস্তান টাইমস, জাগরণ ইংলিশ