মালয়েশিয়ায় ইসরায়েলি জাহাজ প্রবেশ নিষেধ

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০২৩, ১০:৩৬ AM

গত ৭ অক্টোবর থেকে গাজায় ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলের চালানো গণহত্যা ও বর্বরতার প্রতিবাদে ইসরায়েলি জিআইএম কোম্পানির জাহাজ প্রবেশ নিষিদ্ধ করল মালয়েশিয়া। 

আজ বুধবার (২০ ডিসেম্বর) মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমের অফিস থেকে প্রকাশিত এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

ওই বিবৃতিতে বলা হয়, ইসরায়েল ফিলিস্তিনিদের ওপর গণহত্যা ও বর্বরতা চালাচ্ছে। 

মালয়েশিয়া সরকার আরও জানায়, এটি ইসরায়েল-পতাকাবাহী জাহাজগুলোকে তাদের বন্দরগুলোতে নোঙর করতে দেবে না। সেইসঙ্গে মালয়েশিয়ান বন্দর থেকে কার্গো লোড করে ইসরায়েলের দিকে যাওয়া জাহাজের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে। এসব নিষেধাজ্ঞা অবিলম্বে কার্যকর হবে বলেও জানিয়েছে মালয়েশিয়া।  

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়,  গত ৭ অক্টোবর ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরায়েলে হামলা চালিয়ে ১ হাজার ২০০ জনকে হত্যা এবং ২৪০ জনকে জিম্মি করে। এরপর থেকে গাজা উপত্যকায় টানা হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী।

নির্বিচারে বিমান ও আর্টিলারি বোমাবর্ষণে নিহতের সংখ্যার জন্য ইসরায়েল আন্তর্জাতিক মহলে সমালোচনার সম্মুখীন হয়েছে। গাজায় ফিলিস্তিনি স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, এখন পর্যন্ত ইসরায়েলের হামলায় প্রায় ২০ হাজার মানুষ নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছেন আরও প্রায় ৫২ হাজারের অধিক মানুষ। 

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, ইসরায়েলি বোমা হামলায় ধ্বংসস্তুপের নিচে চাপা পড়ে আছে প্রায় ৮ হাজারের অধিক মানুষ।

সূত্র: আল জাজিরা, ব্লুমবার্গ, মালয় মেইল, চ্যানেল নিউ এশিয়া