গাজায় ইসরায়েলি হামলায় নিহত বেড়ে ১৭ হাজার ১৭৭ 

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ০৮ ডিসেম্বর ২০২৩, ০৫:০১ AM

অবরুদ্ধ গাজায় ইসরায়েলি নৃশংসতায় নিহত ফিলিস্তিনির সংখ্যা ক্রমেই বাড়ছে। নিহতদের মধ্যে অধিকাংশই শিশু ও নারী। গাজায় হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যানুসারে, গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ইসরায়েলি হামলায় নিহত হয়েছে অন্তত ১৭ হাজার ১৭৭ জন। এই সময়ে আহত হয়েছে আরও অন্তত ৪৬ হাজার। এরমধ্যে নিহত শিশুর সংখ্যা ৮ হাজারের কাছাকাছি। আর নারীর সংখ্যা প্রায় ৬ হাজার।

তুরস্কের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সি জানিয়েছে, গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা হতাহতের সংখ্যা নিশ্চিত করেছেন। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় তিনি এক সংবাদ সম্মেলনে বলেন, ‘৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ১৭৭।’

আশরাফ আল-কুদরা আরও বলেন, ‘নিহতদের মধ্যে প্রায় ৭০ শতাংশই শিশু ও নারী।’ এ সময় তিনি আরও জানান, অবরুদ্ধ গাজায় ইসরায়েলি হামলায় আহত হয়েছেন আরও ৪৬ হাজার ফিলিস্তিনি। এ ছাড়া গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে সংবাদমাধ্যম মিডল ইস্ট আই জানিয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যার আগের ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় অন্তত ৩৫০ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। 
 
এদিকে ইসরায়েলি হামলায় প্রাণহানির পাশাপাশি গাজায় ব্যাপক অবকাঠামোগত ক্ষয়ক্ষতিও হয়েছে। সাধারণ মানুষের পাশাপাশি প্রাণ হারিয়েছেন চিকিৎসাকর্মীরাও। আশরাফ আল-কুদরা জানিয়েছেন, ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ২৯০ জন চিকিৎসাকর্মী নিহত হয়েছেন।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আরও জানান, ইসরায়েলি হামলায় অন্তত ১০২টি অ্যাম্বুলেন্স বিধ্বস্ত হয়ে গেছে। এর বাইরে ইসরায়েলি হামলায় ১৬০টি চিকিৎসাকেন্দ্র বিধ্বস্ত বা ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে ২০টি হাসপাতাল ও ৪৬টি প্রাথমিক চিকিৎসাসেবা কেন্দ্র পুরোপুরি বিধ্বস্ত হয়ে গেছে।