দ্বিতীয় দফায় ইসরায়েলি বর্বরতা শুরু

গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা ১৫ হাজার ২০০ ছাড়াল

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ০২ ডিসেম্বর ২০২৩, ০১:৩০ PM

গাজায় ইসরাইলি হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা ১৫,২০০ ছাড়িয়েছে বলে জানিয়েছে ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়। এছাড়া ৪০ হাজারের অধিক ফিলিস্তিনি আহত হয়েছে।

শনিবার (২ ডিসেম্বর) কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় ইসরাইলি হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা ১৫ হাজার ২০৭ জনে দাঁড়িয়েছে। নিহতদের মধ্যে ৭০ ভাগই নারী ও শিশু। এছাড়া ৪০ হাজারের অধিক ফিলিস্তিনি আহত হয়েছে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, ইসরাইল গাজার হাসপাতালগুলোতে আঘাত হানায় সেগুলো পরিষেবার উপযুক্ততা হারিয়ে ফেলেছে। ফলে আহতদেরকে মাটিতেই চিকিৎসা দেয়া হচ্ছে।

আল জাজিরা জানিয়েছে, গাজায় ১৩০টি হাসপাতালে হামলা করে ইসরাইল। এর মধ্যে অন্তত ২০টি হাসপাতাল পরিষেবার উপযুক্ততা হারিয়ে ফেলেছে। ওসব হাসপাতালের অন্তত ৩১ জন স্বাস্থ্যকর্মীকে আটক করে তারা। এরপর অনাহার ও অমানুষিক নির্যাতনের মধ্য দিয়ে তাদেরকে জিজ্ঞাসাবাদ করে। এছাড়া গাজাজুড়ে অন্তত ২৮০ জন স্বাস্থ্যকর্মী নিহত হয়েছে।

সূত্রে আরো জাাননো হয়েছে, গাজার হাসপাতালে চিকিৎসার অভাবে প্রতিদিনই অনেক আহত মানুষ মারা যাবে।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি নৃশংস হামলার পর এক সপ্তাহের যুদ্ধবিরতি ও বন্দি বিনিময় চক্তি হয় হামাসের সঙ্গে। চুক্তির মেয়াদ শেষ হতেই আবার গাজায় ইসরায়েলি বর্বরতা শুরু হয়েছে। দ্বিতীয় দফায় ইসরায়েলি হামলায় ২৪০ জনের বেশি নিহত হয়েছে।

এই হামলায় মদদ দিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। দুবাইয়ে মার্কিন পররাষ্ট্র সচিব অ্যান্টনি ব্লিংকেন জানিয়েছে, গাজায় পুনরায় ইসরায়েলি হামলার জন্য দায়ী হামাস।