আজ ২৫ নভেম্বর; উদাস থাকার দিবস

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২৩, ০৯:০৬ AM

জীবনের ধরাবাঁধা নিয়মে চলতে অনেকের বেশ খানিকটা অনীহা আছে। নিজের ইচ্ছা মতো , আপন কল্পনার জগতে বিচরণ করা এইসব মানুষেরই দিন আজ। হ্যাঁ! আজ ২৫ নভেম্বর, উদাস দিবস। তাই আজকে একটু উদাস তো থাকাই যায়।

প্রথমে দিবসটি মার্কিন যুক্তরাষ্ট্রে পালিত হয়। তবে, বিশ্বায়নের এই যুগে যে কেনো দিবস, যে কোনো স্থানে পালন করতে তো বাধা নেই। তাই আজকে একটু বিশেষ উদাসীনতার সঙ্গে কাটাতেই পারেন।

বিশ্বের প্রায় প্রতিটি মানুষেরই বৈশিষ্ট্য স্বতন্ত্র। শুধু তাই নয় প্রত্যেকেরই আচরণগত স্বভাবও আলাদা। চিন্তা-ভাবনা, কাজ কর্মে এক একজন এক এক ধরনের হয়ে থাকে। কেউ কেউ যে কোনো বিষয়ে খুব বেশি সিরিয়াস, আবার কেউ কেউ থাকেন সবকিছুতেই তাদের গা-ছাড়া ভাব। কেউ খুব তুচ্ছ বিষয়েই মুগ্ধ হন, কেউ কেউ বড় কোনো ঘটনাতেও থাকেন প্রতিক্রিয়াহীন।

কেউ কেউ থাকেন নিজের কিংবা অন্যের যে কোনো বিষয়ে খুব উদাসীন। সবকিছুতেই উদাসীনতা যেমন খুব গ্রহণযোগ্য নয়, তেমন মাঝে মাঝে কিছুটা উদাসীনতা দরকারও। অন্তত, যান্ত্রিক জীবনের চাপ থেকে মুক্ত থাকতে কিছুটা উদাসীনতা মাঝে মাঝে দরকার।

আপনি খুব সিরিয়াস হোন কিংবা উদাসীন হোন; আজকের দিনটা একটু বিশেষ উদাসীনতার সঙ্গে কাটাতেই পারেন। কেননা, আজকের দিনটা যে উদাসীনতার। হ্যাঁ,  যদিওআর চাপমুক্ত থেকে একটা দিন নিজের মতো কাটাতে ক্ষতি কী!

জানা গেছে, টমাস ও রুথ রয় নামের এক মার্কিন দম্পতির হাত ধরে দিবসটি পালন শুরু হয়। উদাসীনতাকে উদযাপনের জন্যই মূলত এমন দিনের প্রবর্তন করেন তারা।