কংগ্রেস এমপি

নেতানিয়াহুকে বিনা বিচারে গুলি করে হত্যা করা উচিত!

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২৩, ০৫:১৪ PM

গত ৭ অক্টোবর ইসরায়েলে অতর্কিত হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এর জবাবে হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। তবে হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করলেও ফিলিস্তিনের সাধারণ জনগণের উপর নির্বিচারে বোমাবর্ষণ করছে নেতানিয়াহুর বাহিনী। এতে সবচেয়ে বেশি বর্বরতার শিকার হচ্ছে সেখানকার নিষ্পাপ শিশু। ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত প্রায় ৫ হাজারের অধিক শিশু নিহত হয়েছে।

ফিলিস্তিনের উপর ইহুদিবাদী ইসরাইলের বর্বর বোমা হামলা চলাকালে ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সম্পর্কে চাঞ্চল্যকর মন্তব্য করেছেন ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের এমপি রাজমোহন উন্নিথান।

গতকাল শুক্রবার (১৭ নভেম্বর) কেরালায় ফিলিস্তিন সংহতি সমাবেশে তিনি ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুকে একজন যুদ্ধাপরাধী বলে উল্লেখ করেন এবং তার বিরুদ্ধে 'নুরেমবার্গ মডেল' প্রয়োগের পক্ষে সাফাই দিয়েছেন। কংগ্রেসের ওই এমপি বলেন, 'আপনারা জিজ্ঞাসা করতে পারেন যারা জেনেভা কনভেনশনের অধীনে সমস্ত চুক্তি ভঙ্গ করে তাদের কী করা উচিত? দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর যুদ্ধাপরাধে (নাৎসি) দোষী ব্যক্তিদের বিচারের আওতায় আনার জন্য নুরেমবার্গ ট্রায়াল নামে কিছু হয়েছিল। নুরেমবার্গ মডেলে যুদ্ধাপরাধে অভিযুক্তদের বিনা বিচারে গুলি করা হয়। 

কেরালার কংগ্রেসের এমপি রাজমোহন উন্নিথান আরও বলেন, ‘এখন সময় এসেছে, নুরেমবার্গ মডেল এখানে (ইসরায়েলের প্রধানমন্ত্রীর বিরুদ্ধে) প্রয়োগ করার। আজ বেঞ্জামিন নেতানিয়াহু একজন যুদ্ধাপরাধী হিসেবে বিশ্বের সামনে দাঁড়িয়েছেন। এখন সময় এসেছে, নেতানিয়াহুকে বিনা বিচারে গুলি করে হত্যা করা উচিত কারণ, তিনি সেই পর্যায়ের নিষ্ঠুরতা করছেন।’    

কংগ্রেস নেতা রাজমোহন উন্নিথান এখানেই থেমে থাকেননি, বেনইয়ামিন নেতানিয়াহু ছাড়াও তিনি ইসরাইলের দোসর মার্কিন যুক্তরাষ্ট্রকে নিশানা করেছেন। তিনি বলেন, ‘আমেরিকা ইরাকে ১০ লাখ আরব বা মুসলমানকে হত্যা করেছে, আফগানিস্তানে ৭ লাখ মুসলমানকে হত্যা করেছে, কোরিয়া ও ভিয়েতনামে নিরপরাধকে হত্যা করেছে। কিন্তু আমেরিকা এখনো যুদ্ধে সন্তুষ্ট নয়, এটা আমরা ফিলিস্তিনেও দেখছি।’    

গতকাল (শুক্রবার) কাসারাগড ইউনাইটেড মুসলিম জামাত ফিলিস্তিনের প্রতি সংহতি সমাবেশের আয়োজন করে। অভিনেতা থেকে রাজনীতিবিদ হওয়া উন্নিথান লোকসভায় কাসারাগডের প্রতিনিধিত্ব করছেন৷ এর আগে শুক্রবার, কংগ্রেসের সিনিয়র নেতা জয়রাম রমেশ গাজায় ইসরাইলি অভিযানের নিন্দা করেন এবং যত তাড়াতাড়ি সম্ভব যুদ্ধবিরতির জন্য কেন্দ্রীয় সরকারকে হস্তক্ষেপ করার জন্য একটি দলীয় বিবৃতি জারি করেন।