প্রথমবার পুরো চোখ প্রতিস্থাপন যুক্তরাষ্ট্রে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০ নভেম্বর ২০২৩, ০৫:৩৬ PM

প্রথমবারের মতো পুরো চোখ প্রতিস্থাপনে সফল হয়েছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের একদল শল্যচিকিৎসক। ঘটনাকে চিকিৎসাবিজ্ঞানের একটি অনন্য অর্জন হিসেবে দেখা হচ্ছে। তবে প্রতিস্থাপনের পর ওই রোগী চোখে দেখতে পাবেন কি না, সেটা এখনো নিশ্চিত হওয়া যায়নি।


অ্যারন জেমস নামের ৪৬ বছর বয়সী এক পুরুষ রোগীর বাঁ চোখ প্রতিস্থাপন করেছেন চিকিৎসকেরা। তিনি একটি উচ্চ-ভোল্টেজ বৈদ্যুতিক দুর্ঘটনায় বেঁচে গিয়েছিলেন। ২১ ঘণ্টা ধরে তার অপারেশন করা হয়। অপরাশেনে প্রায় তার মুখের অর্ধেক প্রতিস্থাপন করা হয়েছিল।


সার্জনরা কয়েক বছর ধরে সফলভাবে কর্নিয়া প্রতিস্থাপন করতে সক্ষম হয়েছেন। বিশেষজ্ঞরা এই অগ্রগতিকে লক্ষ লক্ষ মানুষের দৃষ্টিশক্তি ফিরিয়ে আনার জন্য একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত বলে অভিহিত করেছেন।

জেমস যুক্তরাষ্ট্রের আরকানসাস অঙ্গরাজ্যের একজন হাই-ভোল্টেজ ইউটিলিটি লাইন কর্মী। ২০২১ সালে ভুলবশত ৭ হাজার ২০০ ভোল্টের জীবন্ত তারের স্পর্শে তার মুখের বেশিরভাগ অংশ পুড়ে যায়। সেই সঙ্গে বাঁ হাতের কনুই, নাক, ঠোঁট, সামনের দাঁত, গাল ও চিবুকে গুরুতর আঘাতপ্রাপ্ত হন তিনি। পরে নিউইয়র্কের এনওয়াইইউ ল্যাঙ্গোন হেলথে ভর্তি করা হয় জেমসকে।

চলতি বছরের ২৭ মে তিনি চক্ষু প্রতিস্থাপনের পাশাপাশি একটি বিরল আংশিক মুখ প্রতিস্থাপন করেছিলেন। অপরাশেনে ১৪০ জনের বেশি পেশাদার স্বাস্থ্যসেবকরা জড়িত ছিলেন।

প্রতিস্থাপন প্রক্রিয়ায় নেতৃত্ব দিয়েছেন চিকিৎসক এদুয়ার্দো রদ্রিগেজ। তিনি বলেন, এটা চিকিৎসাবিজ্ঞানে দারুণ একটি ঘটনা। প্রাণীর দেহে কিছু ক্ষেত্রে সফল হলেও এর আগে কোনো জীবিত মানুষের পুরো চোখ প্রতিস্থাপনের ঘটনা ঘটেনি।