পানি দিয়ে মুখ ধোয়া সবচেয়ে নিরাপদ রূপচর্চা

নিজস্ব প্রতিবেদক
সিটিজেন ডেক্স সিটিজেন ডেক্স
প্রকাশিত: ২৯ মে ২০২৪, ০৫:১৫ PM

পানি দিয়ে রূপচর্চা করে উজ্জ্বল ও নিখুঁত ত্বক পাওয়া যায়, এ কথা শুনে নিশ্চয় অবাক হচ্ছেন। হয়তো ভাবছেন পাগলের প্রলাপ। কিন্তু জানেন কি পানি দিয়ে যত্ন নিলেই ত্বকের অনেক সমস্যার সমাধান মিলে? ত্বক হয় প্রাণবন্ত ও সতেজ। তবে কোন পানি দিয়ে, কীভাবে রূপচর্চা করবেন তা জানতে হবে। 

গোলাপ জল: নিখুঁত ত্বকের জন্য গোলাপজল ব্যবহার করতে পারেন। এটি অনেক আগে থেকে রূপচর্চায় ব্যবহৃত হয়ে আসছে। গোলাপ জলে আছে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান। এ জল ব্যবহার করলে ত্বক সতেজ হয়, র্যা শ ও চুলকানি দূর হয়। অল্প বয়সেই যাদের ত্বকে বয়সের ছাপ পড়েছে তারাও রূপচর্চায়  গোলাপ জল ব্যবহার করতে পারেন। যাদের ত্বকে লালচে দাগ আছে, তারাও এটি ব্যবহার করতে পারেন।


যেভাবে ব্যবহার করবেন: গোলাপজলকে সাধারণ ক্লিনজার কিংবা টোনার হিসেবে ব্যবহার করতে পারেন। সাধারণ ক্লিনজারের পরিবর্তে গোলাপ জল দিয়ে মুখ ধুলে ভালো উপকার পাবেন। টোনার হিসেবে ব্যবহার করলে সাধারণ ক্লিনজার দিয়ে মুখ ধোওয়ার পর, গোলাপ জলে তুলোর বল ডুবিয়ে নিন। আলতো করে চেপে চেপে মুখে লাগান। এটি টোনার হিসেবে উপকারী। এছাড়া স্প্রে বোতলে ভরে ফেস মিস্ট বানিয়েও ব্যবহার করতে পারেন। বাইরে গেলে এ মিস্ট স্প্রে করলে তাৎক্ষণিক সতেজ হয়ে যাবেন।  

ডাবের পানি: গরমে ত্বকের যত্নে ডাবের পানি ব্যবহার করতে পারেন। এ পানিতে আছে পটাশিয়াম, মিনারেল ও অন্যান্য উপাদান। ডাবের পানি ত্বককে সতেজ ও প্রাণবন্ত রাখে, ফাইন লাইন ও রিঙ্কেল দূর করে, ত্বকের স্থিতিস্থাপকতা বৃদ্ধি করে, স্কিন টোনের উন্নতি ঘটায় এবং রোদে পোড়া দাগ দূর করতে সহায়তা করে।

যেভাবে ব্যবহার করবেন: রোজ ডাবের পানি দিয়ে মুখ ধুতে পারেন। এ পানি ক্লিনজার হিসেবে দারুণ। প্রাকৃতিক টোনার হিসেবেও ব্যবহার করতে পারেন। এতে আলাদাভাবে টোনার কিনতে হবে না। উজ্জ্বল ও সুন্দর ত্বকের জন্য মধু ও হলুদের গুঁড়ার সঙ্গে ডাবের পানি মিশিয়ে মাস্ক তৈরি করুন। এটি সপ্তাহে দুইবার ব্যবহার করলে উপকার পাবেন। 

চালের পানি: রান্না ঘরে থাকা চাল দিয়ে রূপচর্চা করে পেতে পারেন সুন্দর ত্বক। চাল সারা রাত কিংবা ৩০-৪০ মিনিট পানিতে ভিজিয়ে, সে পানি দিয়ে টোনার কিংবা মাস্ক বানিয়ে ব্যবহার করতে পারেন। কোরিয়ানরা ত্বকের যত্নে এ পানি নিয়মিত ব্যবহার করেন। চালের পানিতে আছে অ্যান্টিঅক্সিডেন্ট ও অন্যান্য উপাদান। বিভিন্ন গবেষণায় দেখা গেছে চালের পানি বয়সের ছাপ দূর করতে সহায়তা করে। একইসঙ্গে ত্বকের র্যা শ ও জ্বালা কমাতেও কাজ করে। 

যেভাবে ব্যবহার করবেন: চালের পানি খুব ভালো মানের টোনার। টোনার হিসেবে ব্যবহারের জন্য পানিতে পরিমাণমতো চাল ৩০ মিনিট ভিজিয়ে রাখুন। এরপর বোতলে ভরে ফ্রিজে রেখে দিন। প্রয়োজনমতো ব্যবহার করুন। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে দুই চামচ চালের পানির সঙ্গে দুই চামচ লেবুর রস ও এক চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। এটি ১০-২০ মিনিট ত্বকে রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। গরমে ত্বক ঠান্ডা রাখতে চালের পানি দিয়ে আইস কিউব বানিয়ে নিন। বাইরে থেকে ফিরে কিংবা রান্না শেষে তা মুখে লাগান। 
 
নিখুঁত ত্বকের জন্য বিভিন্ন পানি দিয়ে টোনার কিংবা ফেস মাস্ক বানিয়ে ব্যবহার করতে পারেন। আবার নিয়মিত ডাবের পানি পান করতে পারেন। পাশাপাশি ত্বক সতেজ ও ময়েশ্চারাইজড রাখতে পান করতে হবে বিশুদ্ধ পানি। কেননা পর্যাপ্ত পানি পান না করলে ত্বক শুষ্ক ও নিষ্প্রাণ হয়ে যায়। শুষ্ক ত্বকে ব্রণ, বয়ছের ছাপ পড়াসহ  অন্যান্য সমস্যা দেখা দেয়। 

সূত্র: পিএ