বিনা বেতনে নেদারল্যান্ডসের বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ; মিলবে জীবনযাত্রার ব্যয়

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০২৩, ০৭:০৭ PM

মাস্ট্রিচ ইউনিভার্সিটি (ইউএম) নেদারল্যান্ডে অবস্থিত একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। তাদের বৃত্তি ইউরোপীয় ইউনিয়নের বাইরে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্যও উন্মুক্ত। মাস্ট্রিচ ইউনিভার্সিটি স্কলারশিপ ২০২৪ ব্যাচেলর এবং স্নাতকোত্তর ডিগ্রি প্রোগ্রামের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বৃত্তিতে টিউশন, আবাসন, উপবৃত্তি, ভিসার খরচ এবং আরও অনেক কিছুর খরচ বহন করে। মাস্ট্রিচ বিশ্ববিদ্যালয়ে ৫০% এরও বেশি বিদেশী শিক্ষার্থী অধ্যয়নরত।

মাস্ট্রিচ ইউনিভার্সিটি স্কলারশিপ ২০২৪ সম্পর্কে সম্পূর্ণ বিশদ নীচে দেওয়া হলো-

 নেদারল্যান্ডসে স্কলারশিপের বিস্তারিত:

বিশ্ববিদ্যালয়ের নাম: ম্যাস্ট্রিচ ইউনিভার্সিটি

ডিগ্রি স্তর: স্নাতক এবং মাস্টার্স

বৃত্তির মেয়াদ:
এক বছরের মাস্টার্স প্রোগ্রামের জন্য ১৩ মাসের বৃত্তি

 দুই বছরের মাস্টার্স প্রোগ্রামের জন্য ২৫ মাসের বৃত্তি

ব্যাচেলর ডিগ্রি প্রোগ্রামের জন্য ৩৬ মাসের বৃত্তি

বিদেশি শিক্ষার্থীদের জন্য যে যে বৃত্তি—
১. ম্যাস্ট্রিচ ইউনিভার্সিটি এনএল-হাই পটেনশিয়াল স্কলারশিপ। এই বৃত্তির জন্য মিলবে জীবনযাত্রার ব্যয়, স্বাস্থ্যবিমা, ভিসা আবেদনের খরচ, টিউশন ফি, প্রাক্‌-একাডেমিক প্রশিক্ষণের খরচ ইত্যাদি।

২. ইউএম ব্রাইটল্যান্ডস ট্যালেন্ট স্কলারশিপ। এই প্রোগ্রামে জীবনযাত্রার খরচের জন্য ১১ হাজার ৪০০ থেকে ২২ হাজার ৮০০ ইউরো, স্বাস্থ্যবিমা, ভিসা আবেদনের খরচ ২১০ ইউরো, টিউশন ফি, প্রাক্‌-একাডেমিক প্রশিক্ষণের খরচ পাবেন শিক্ষার্থীরা।

৩. ইউএম একাডেমিক অ্যাচিভমেন্ট স্কলারশিপ। এই বৃত্তি পেলে জীবনযাত্রার ব্যয়ের জন্য বছরে ১১ হাজার ৪০০ ইউরো, স্বাস্থ্যবিমা, ভিসা আবেদন খরচ ২১০ ইউরো, টিউশন ফি, প্রাক্‌-একাডেমিক প্রশিক্ষণ খরচ।

৪. ইউএম গ্লোবাল স্টাডিজ স্কলারশিপ

আবেদনের যোগ্যতা: ইউরোপীয় ইউনিয়নের দেশের বাইরের দেশের নাগরিক হতে হবে; দ্বৈত জাতীয়তা বা নাগরিকত্ব থাকা যাবে না; ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষের জন্য আবেদন করতে হবে; ভর্তির প্রয়োজনীয় শর্ত পূরণ করতে হবে; আবেদনকারী শিক্ষার্থীর সর্বোচ্চ বয়স ৩৫ বছর।

আবেদনের শেষ তারিখ
ম্যাস্ট্রিচ ইউনিভার্সিটি এনএল-হাই পটেনশিয়াল স্কলারশিপ: ১ ফেব্রুয়ারি ২০২৪

 ইউএম ব্রাইটল্যান্ডস ট্যালেন্ট স্কলারশিপ: ১ ফেব্রুয়ারি ২০২৪

 ইউএম একাডেমিক অ্যাচিভমেন্ট স্কলারশিপ: ১ মে ২০২৪

ইউএম গ্লোবাল স্টাডিজ স্কলারশিপ: ১ ফেব্রুয়ারি ২০২৪

আবেদনের জন্য প্রয়োজনীয় নথি: আবেদনকারীর জীবনবৃত্তান্ত; মোটিভেশনাল পত্র; একাডেমিক ভালো ফলাফলের প্রমাণ হিসেবে নম্বরপত্র বা সার্টিফিকেট; আর্থিক প্রয়োজনের ব্যক্তিগত বিবৃতি; রেফারেন্স চিঠি

ইউনিভার্সিটি অব ম্যাস্ট্রিচ ২০২৪ সালের এপ্রিলে প্রার্থীদের তাদের আবেদনের অবস্থা সম্পর্কে জানাবে। প্রাক্‌-একাডেমিক প্রশিক্ষণ ২০২৪-এর আগস্ট মাসে শুরু হবে।