দেশে বাড়লো সব ধরণের জ্বালানি তেলের দাম; আজ থেকে কার্যকর

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ০১ জুন ২০২৪, ১০:০৩ AM

দেশের বাজারে বেড়েছে সব ধরনের জ্বালানি তেলের দাম। এতে প্রতি লিটার ডিজেল ও কেরোসিনের দাম ৭৫ পয়সা, পেট্রোল ও অকটেনের দাম লিটারের আড়াই টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে। ভোক্তা পর্যায়ে ডিজেল ও কেরোসিনের বিদ্যমান মূল্য ১০৭ টাকা থেকে বাড়িয়ে ১০৭.৭৫ টাকা নির্ধারণ করা হয়েছে। পাশাপাশি লিটারপ্রতি পেট্রোলের বিদ্যমান মূল্য ১২৪.৫০ টাকা থেকে বাড়িয়ে ১২৭ টাকা এবং অকটেনের বিদ্যমান মূল্য ১২৮.৫০ টাকা থেকে বাড়িয়ে ১৩১ টাকা নির্ধারণ করা হয়েছে। নতুন এই দর আজ শনিবার (০১ জুন) থেকে কার্যকর হবে।

সরকার চলতি বছরের মার্চ থেকে বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে স্বয়ংক্রিয় ফর্মুলার আলোকে প্রতিমাসে জ্বালানি তেলের দাম সমন্বয় করছে। তারই ধারাবাহিকতার প্রাইসিং ফর্মুলার আলোকে ভোক্তা পর্যায়ে এই নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশে দাম বৃদ্ধির ঘোষণা এলেও জুন মাসে দাম কমানোর ঘোষণা দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। কিছুদিন আগেও যেখানে বন্যার কারণে আমিরাত প্রবাসীরা ভুগেছিলেন দুর্ভোগে। সেখানে পেট্রোলের কম দামের ঘোষণায় কিছুটা হলেও স্বস্তি পেয়েছেন স্থানীয় বাসিন্দারা। এতে গত মে মাসের তুলনায় প্রতি লিটারে পেট্রোলের দাম কমবে ২০ পয়সা করে, যা বাংলাদেশি মুদ্রায় দাড়ায় প্রায় সাড়ে ছয় টাকার (এক দিরহাম =৩১ দশমিক ৯৫ টাকা হিসাবে )। বিষয়টি কার্যকর হবে আজ (শনিবার) থেকে।

চলতি বছরে মধ্যপ্রাচ্যের ভূ-রাজনৈতিক উত্তেজনার কারণে আমিরাতে মে মাসে পেট্রোলের দাম বাড়ানো হয়েছিল। মে মাসে সুপার ৯৮ লিটার প্রতি ছিল ৩ দশমিক ৩৪ দেরহাম। আর স্পেশাল ৯৫ প্রতি লিটার ৩ দশমিক ২২ দেরহাম এবং ই-প্লাস ৯১ প্রতি লিটারে ৩ দশমিক ১৫ দেরহামে বিক্রি হয়েছে। জুনে প্রতিটি ক্যাটাগরির তেলের দাম ২০ পয়সা করে কমানো হয়েছে। ফলে আজ (শনিবার) থেকে, সুপার ৯৮ পেট্রোলের দাম হবে প্রতি লিটারে ৩ দশমিক ১৪ দেরহাম, স্পেশাল ৯৫ হবে ৩ দশমিক ০২ এবং ই-প্লাস ৯১ হবে ২ দশমিক ৯৫ দেরহাম।

সেঞ্চুরি ফিন্যান্সিয়াল এর প্রধান বিনিয়োগ কর্মকর্তা বিজয় ভালেচা বলেছেন, মধ্যপ্রাচ্যের দেশগুলোতে উত্তেজনা এবং পেট্রোলিয়াম রপ্তানিকারক দেশগুলোর সংস্থা (ওপেক) এবং তার উৎপাদন হ্রাসের কারণে এ বছর তেলের দাম শুরু থেকেই বাড়তি ছিল।

আমিরাতে স্থানীয় গণমাধ্যমগুলোর বলছে, আজমান ট্রান্সপোর্ট ১ জুন (শনিবার) থেকে প্রতি কিলোমিটারে ক্যাবের ভাড়া চার পয়সা কমিয়েছে।