গরুর মাংস আমদানির অনুমতি দেওয়া হবে না: বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২৩, ০৩:০৪ PM

দেশে গবাদিপশু শিল্পের প্রবৃদ্ধির কথা বিবেচনায় রেখে সরকার গরুর মাংস আমদানির অনুমতি দেবে না বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। 

শনিবার (২৫ নভেম্বর) জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও ডিবেট ফর ডেমোক্রেসির ‘ভোক্তা অধিকার সচেতনতা’ শীর্ষক বিতর্ক প্রতিযোগিতার গ্র্যান্ড ফিনালেতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, দেশের নিম্ন ও মধ্যম আয়ের মানুষের মধ্যে গরুর মাংসের চাহিদা কমে যাওয়ায় গত কয়েকদিন ধরে বাজারে দাম কমতে শুরু করেছে। দেশে বেকারত্ব কমাতে গবাদিপশু পালনও অবদান রাখছে বলে মন্তব্য করেন তিনি।

চিনির আমদানি শুল্ক কমানোর পরও দাম না কমার বিষয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, ডলারের মূল্য আমাদের নিয়ন্ত্রণে নেই। যেসব পণ্য আমদানি করতে হয়, সেগুলো আন্তর্জাতিক বাজার বা ডলারের মূল্যের ওপর নির্ভর করে। আমরা চাইলেও সেগুলোর মূল্য নির্ধারণ করে দিতে পারি না। 

তিনি বলেন, আমরা যেটি পারি, সেটি হলো শুল্ক কমাতে। যেমন চিনির দাম কমাতে আমদানি শুল্ক কমানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। কিন্তু ডলারের দাম বেড়ে যাওয়ায় দামে কোনো প্রভাব পড়েনি, বরং বেড়েছে। ফলে চিনির আমদানি শুল্ক কমানোর সুফল ভোক্তারা পাননি।