ভারতে কাজ করতে আমাদের ওপর কোনো বিধি-নিষেধ নেই: সোহানা সাবা

নিজস্ব প্রতিবেদক
বিনোদন জার্নাল বিনোদন জার্নাল
প্রকাশিত: ০১ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৩৭ AM

সরকার পরিবর্তনের পর থেকেই বাংলাদেশ নিয়ে কৌতুহল বেড়েছে ওপার বাংলার মানুষের। কেমন আছে বাংলাদেশ? কেমন আছেন দেশের অভিনেতারা? তারা কি আবারও আগের মতো করে কাজে ফিরতে পেরেছেন? জানতে উদ্‌গ্রীব পশ্চিমবঙ্গের মানুষেরা। কারণ কাজের পাশাপাশি বাঙালি অভিনেতা-অভিনেত্রীদেরও পছন্দ করেন ভারতীয় দর্শক। 

বিশেষ করে সেই সকল অভিনেতাদের, যারা দুই বাংলায় সমানভাবে কাজ করছেন। তাদেরই একজন অভিনেত্রী সোহানা সাবা। সম্প্রতি আনন্দবাজার অনলাইনের সঙ্গে কথা বলেছেন এই অভিনেত্রী। 

বাংলাদেশের শোবিজ অঙ্গনের বর্তমান পরিস্থিতি সম্পর্কে প্রশ্ন রাখতেই তার দাবি, ‘আমরা এখনও মানসিক দিক থেকে বিপর্যস্ত। স্বাভাবিক কাজে ফিরতে তাই আরও একটু সময় লাগবে।’

কোটা আন্দোলন থেকে শুরু করে ছাত্র-জনতার গণঅভ্যুত্থান। শেখ হাসিনা সরকারের পতন। বর্তমানে বাংলাদেশে শাসন করছে অন্তর্বর্তীকালীন সরকার। সেই পর্ব শুরু হতে না হতেই বিধ্বংসী বন্যা। সব মিলিয়ে এখনও স্বাভাবিক হয়নি দেশের পরিস্থিতি। 

সে কথা মনে করিয়ে দিয়ে সোহানা সাবা বলেছেন, ‘আমরা সংবেদনশীল মানুষ। ভালো-মন্দ, সবকিছু আমাদের একটু বেশিই ছুঁয়ে যায়। ভালো কিছু ঘটলে আনন্দে আত্মহারা হয়ে পড়ি। খারাপ কিছু ঘটলে ততটাই মানসিক বিপর্যয় নেমে আসে। আমরা এখন সেই অবস্থার মধ্যে দিয়ে যাচ্ছি। সাম্প্রতিক প্রত্যেকটি ঘটনার ছাপ এখনও টাটকা। মানসিক ক্ষত শুকায়নি। 

বাংলাদেশের গুণী এই অভিনেত্রী জানান, সরকার বদলের প্রভাবও পড়তে চলেছে বাংলাদেশের বিনোদন দুনিয়ায়। নতুন করে বড় পালাবদল ঘটার অপেক্ষায় প্রত্যেকে। তাই আপাতত দেশে নতুন করে সৃজনশীল বিনোদনমূলক কোনও কাজ হচ্ছে না।

ভারতীয় বাংলা ছবিতে কাজের ক্ষেত্রে কোনো নিষেধাজ্ঞা এসেছে কি না এমন প্রশ্নে সোহানা জানান,  ‘এ রকম কোনও বাধানিষেধ অন্তর্বতী সরকার আমাদের উপরে আরোপ করেনি। আমরা চাইলেই ভারতে কাজ করতে যেতে পারি। বাকি রইল কেবল ভিসা সমস্যা। সেটা আগেও ছিল। আসলে আমরা এখনও মানসিকভাবে কাজের জন্য তৈরি নই।’

পাশাপাশি সোহানা সাবা জানিয়েছেন, তিনি কৌশিক গঙ্গোপাধ্যায়ের ছবির অন্ধ ভক্ত। ‘বিসর্জন’, ‘বিজয়া’, ‘অর্ধাঙ্গিনী’ তার প্রিয় ছবি। সেই জায়গা থেকে তিনি কৌশিকের ছবিতে অভিনয়ের জন্য মুখিয়ে রয়েছেন।

সূত্র: আনন্দবাজার।