ঢাকায় মালয়েশিয়ার প্রধানমন্ত্রী, গুরুত্ব পাবে যেসব ইস্যু

নিজস্ব প্রতিবেদক
অনলাইন ডেস্ক অনলাইন ডেস্ক
প্রকাশিত: ০৪ অক্টোবর ২০২৪, ০৩:০৩ PM

এক দিনের দ্বিপক্ষীয় সফরে আজ শুক্রবার ঢাকা আসছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম। অন্তর্বর্তী সরকার রাষ্ট্র পরিচালনার দায়িত্ব গ্রহণের পর প্রথমবারের মতো কোনো দেশের শীর্ষ পর্যায়ের ঢাকা সফর এটি। এ কারণে সফরটিকে খুবই গুরুত্ব সহকারে দেখছে ঢাকা। 

এবার দুই দেশের মধ্যে কোনো চুক্তি বা সমঝোতা না হলেও রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে সফরটি ঢাকার জন্য খুবই গুরুত্বপূর্ণ। 

সংশ্লিষ্টরা বলছেন, দুই দেশের সম্পর্ক বেশ বন্ধুত্বপূর্ণ। দ্বিপক্ষীয় বৈঠকে বিশেষ গুরুত্ব পাবে শ্রমবাজার ইস্যুটি। পাশাপাশি বিনিয়োগ, বাণিজ্য-অর্থনীতি, রাজনৈতিক, শিক্ষা, প্রযুক্তি ও মানবসম্পদ উন্নয়ন, উচ্চশিক্ষা সহযোগিতা, যোগাযোগ, অবকাঠামো উন্নয়ন এবং প্রতিরক্ষাও আলোচনায় ঠাঁই পাবে। সেই সঙ্গে বাংলাদেশ দীর্ঘদিন ধরে আসিয়ানের সেক্টরাল সংলাপের অংশীদার হতে চাইছে। আর মালয়েশিয়া চাইছে আসিয়ানের চেয়ারম্যানের পদ। ফলে দ্বিপক্ষীয় বৈঠকে বাংলাদেশের অংশীদার হওয়ার বিষয়টিও গুরুত্ব পাবে। এ ক্ষেত্রে সম্পর্কের গভীরতা বিবেচনায় মালয়েশিয়া উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলে আশা করছে বাংলাদেশ।

সফরকালে প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী। এ ছাড়া রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিনের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করবেন। ৫৮ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন আনোয়ার ইব্রাহিম। মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী, বাণিজ্য ও বিনিয়োগ মন্ত্রী, ধর্মমন্ত্রী, পরিবহনমন্ত্রী, দুই জন সংসদ সদস্য এবং সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা এ প্রতিনিধি দলে থাকবেন। 

নাম না প্রকাশের শর্তে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা সমকালকে বলেন, গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে শেখ হাসিনার পতনের পর প্রথমবারের মতো কোনো দেশের শীর্ষ পর্যায়ের নেতৃত্বের ঢাকা সফর। কোনো দেশ এ সরকারকে সমর্থন দেওয়া এবং কাজ করতে চাওয়ার বিষয়টি বড় করে প্রচার করার বিষয় রয়েছে। কারণ এখনও যারা এ সরকারের ওপর আস্থা আনতে পারেনি, এ সফরের মাধ্যমে তারা একটি ভরসার জায়গা পাবে। মূলত বর্তমান সরকারের গ্রহণযোগ্যতা দেখানোর সুযোগ পাবে।

আজ দুপুর আড়াইটায় কয়েক ঘণ্টার জন্য ঢাকা আসছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী। এ সময় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাঁকে স্বাগত জানাবেন প্রধান উপদেষ্টা। এ ছাড়া বিমানবন্দরে গার্ড অব অনার দেওয়া হবে আনোয়ার ইব্রাহিমকে। ঢাকা থাকাকালীন রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে থাকবেন তিনি।

দুপুর সাড়ে ৩টায় হোটেলে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে শুরুতে একান্ত বৈঠক করবেন প্রধান উপদেষ্টা। দুই সরকার প্রধানের একান্ত এ বৈঠক শেষে ড. ইউনূসের নেতৃত্বে বাংলাদেশ এবং আনোয়ার ইব্রাহিমের নেতৃত্বে মালয়েশিয়া প্রতিনিধি দল দ্বিপক্ষীয় বৈঠকে বসবে। এরপর দুই দেশের যৌথ সংবাদ বিবৃতি দেওয়া হবে। 

বিকেল ৫টার দিকে আনোয়ার ইব্রাহিমের সফর উপলক্ষে বিশেষ আপ্যায়নের আয়োজন করেছেন প্রধান উপদেষ্টা। পরে বিকেল সাড়ে ৫টার দিকে বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী। বঙ্গভবন থেকে সরাসরি বিমানবন্দরে যাবেন তিনি। সন্ধ্যা সাড়ে ৬টার দিকে তাঁর ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।