মানিকগঞ্জে ভুট্টা খেতের আড়ালে আফিম চাষ

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১১:০৮ AM

মানিকগঞ্জে ভূট্টা চাষের আড়ালে ফসলি জমিতে নিষিদ্ধ আফিম চাষের অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় নূরুল ইসলাম (৪২) নামের এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে মানিকগঞ্জ জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)। গত শনিবার রাতে নতুন পয়লা গ্রামে অভিযান চালিয়ে তাঁকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃত নূরুল ইসলাম শিবালয় উপজেলার তেওতা ইউনিয়নের পুরান পয়লা এলাকার জাবেদ খানের ছেলে। 

পুলিশ জানায়, নতুন পয়লা গ্রামে ভূট্টা খেতের মাঝে প্রায় ৬ শতক জমিতে আফিমের প্রায় ১০ হাজার চারা রোপন করেন নূরুল ইসলাম। আফিমের গাছগুলোতে এরই মধ্যে ফুল ও ফল ধরেছে। গোপন সংবাদের ভিত্তিতে গতকাল শনিবার রাতে ওই গ্রামে অভিযান চালিয়ে নিজ বাড়ি থেকে নূরুল ইসলামকে গ্রেপ্তার করে ডিবি পুলিশ। এরপর আজ রোববার সকাল থেকে বেলা ১২টা পর্যন্ত ৯ হাজার ৮২০টি আফিম গাছ কেটে জব্দ করা হয়।

এ বিষয়ে জেলা ডিবির উপপরিদর্শক (এসআই) আশিকুর রহমান জানান, আফিম গাছ মূলত মাদকদ্রব্যের গাছ। এর ফল যখন পরিপক্ব হয় তখন ব্লেড দিয়ে ফলের গায়ে গভীর করে আঁচড় দেওয়া হয়। ফল থেকে ৫ থেকে ৬ ঘণ্টা পর রস বের হয়, যা নিষিদ্ধ মাদক আফিমের কাঁচামাল।

এসআই বলেন, আফিম চাষি নূরুল ইসলামকে আসামি করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে শিবালয় থানায় মামলা করা হয়েছে।  

এ ব্যাপারে জেলা ডিবির পরিদর্শক আবুল কালাম বলেন, লোকচক্ষু আড়াল করতে গ্রেপ্তারকৃত আসামি ভূট্টাখেতের মাঝে নিষিদ্ধ আফিম গাছগুলো চাষ করছিলেন। রোববার বিকেলে সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আসামিকে পাঠানো হয়। পরে আদালতের বিচারকের নির্দেশে তাঁকে জেলা কারাগারে পাঠানো হয়েছে।

তথ্যসূত্র: ইনডিপেনডেন্ট